Wednesday, August 20, 2014

বাবুর বন্ধুরা

এক দেশে ছিল একটা বাড়ি। বাড়িতে থাকত এক বউ। সেই বউয়ের ছিল একটা বাচ্চা। বাবুটা সবসময় খালি খেলত আর টিভি দেখত আর মাঠে গিয়ে অন্য বান্ধবীদের সাথে কথা বলত। পড়ালেখা কিছু করত না। তার মা তাকে কত কিছু বলল! তাও সে করে না। আর যে কত বকা দিল তার মা। তবু সে লেখাপড়া করতে বসল না। এখন একদিন তার মা বলে, "তুমি খুব লক্ষী। কিন্তু তোমার সমস্যা হল তুমি পড়ালেখা কর না।" এ বলে খুব আদর টাদর করে ভালমত খাওয়া-দাওয়া করিয়ে সুন্দর মজার পিঠা বানিয়ে তাকে কত আদর-যত্নে থাকতে দিল। তাদের একটা রুম আছে। এক রুমে খুব ভাল। সেই রুমে ওকে রাখল। সেই রুমটা একটু পরিস্কার, রুমটা খুব সুন্দর। সেই রুমে অনেক খেলনা-টেলনা আছে। সেই খানে ওর অন্য বান্ধবীদের নিয়ে সেই রুমে রাখত। তারপর অনেক মায়া দিল। কত আদর করল! যাতে ও মায়ের আদর দেখে যাতে ও শান্ত হয়ে পড়ালেখা করবে আর ওর মায়ের কথা শুনবে। এই জন্য তার মা তাকে আদর করল। তাকে ভাল ভাল খেলনা কিনে এনে দিল, বেলুন কিনে এনে দিল। সেই বাবুর জন্য একটা সুন্দর জামা এনে দিল। বাবুর জন্য মালা কিনে আনল। আরও কত কী করল! সে যখন খেলার সাথী পায় না, তার মা গিয়ে তার সঙ্গে খেলত। এত কিছু অনেক আদরের জিনিস করছে তার মা। তার জন্য একটা সুন্দর একটা জুতা নিয়ে আসল। তারপর একটা জিনিস বানাল। একটা অনেক বড় একটা গামলা তার পর সেইটার মধ্যে পানি দিল। পানি দিয়ে খুব মজার জিনিস করল। তারপর সেই পানির মধ্যে বড় একটা নৌকা বানাইয়া দিল। আর সেটা অনেক বড় ছিল। সেই খান থেকে অনেক রাস্তা পার হয়ে সেই গরু চাষীদের ঐ মালপত্রের ওইখান থেকে আবার সেই ঘরের দিকে সেইটা রাখল, সেরকম বানিয়েছিল। আর হাতে একটা কী-বোর্ড রাখল। সেই কী-বোর্ডে লিখলে সেরকম করে সেই নৌকাটা চলত। তারপর সে তাকে কত কিছু করল! তারপর নৌকা বানিয়ে তাদের বন্ধুদের নিয়ে তাকে সেই নৌকায় চড়াইয়া অনেক সুন্দর জায়গা ঘুরে বেড়াল। আর বাবুরা খুব মজা করল। আর সেই বাবুরা সেই বাবুকে বলল যে, তোমার মা তো খুবই ভাল। সেজন্য তোমার সঙ্গে আমরা বেশিক্ষণ খেলব। "ঠিক আছে, আর আমি আমার মা যখন আমাকে আদর করছে তখন আমি বাসায় যাব। বাসায় গেলে আরো নিশ্ছয়ই আদর করবে।" বাসায় গিয়ে 'মা' বলে ডাক দিল। তারপর মা এসে বলল, "আমি তোমাকে কত আদর করলাম! এখন তুমি একটু আমার কথা শুনে পড়তে বস।" বলে যে, "না, মা।" মা বলে, "তুমি কি ভাবলে যে, আমি তোমাকে আদর করব? আমি এখন জোর করে তোমাকে পড়তে বসাবো। যাও, পড়তে, আর নইলে তোমার খেলা আর কার্টুন দেখা বন্ধ।" তখন বাবুটা দৌড় দিয়ে খালি একটুখানি পড়ে আবার উঠে গেল খেলতে।

No comments:

Post a Comment