Tuesday, January 19, 2016

জেসমিনের গল্প

এক বাবু খুব দুষ্টু ছিল। তার নাম জেসমিন। তার বয়স ৬ বছর। সে ক্লাস কেজিতে পড়ে। চিথিলিয়া প্রাথমিক বিদ্যালয়ে। সেটা তার বাসা থেকে একটু দূরে। কেমন দূরে জান? যেমন উদয়ন স্কুল থেকে নীলক্ষেত যতটুকু ততটুকু। সে ফেরার পথে সিভিট-টিভিট এসব কিনতে চাইত। সে একদিন তার বাবাকে বলছিল, "দেখ দেখ বাবা, দোকানে কি সুন্দর ট্যাবলেটের মত সাদা রঙের। হলুদ আর গোলাপী রঙেরও আছে। ওটা আমি কিনব। ওটা কিনে দাও না।" তখন বাবা বলল, "ধূর। এসব ফাও ফাও জিনিস কিনে এসব সময় আর টাকা নষ্ট করব কেন বল দেখি।" তারপর তার বাবা একদিন তরকারির বাজারে যাচ্ছিল। তার মেয়েটি ভাবল যে, এমনি দোকান। সে বাবাকে বলল, "আমিও যাব তোমার সঙ্গে। যাই না বাবা!" তখন আবার বাবা বলল, "আমি আধা ঘন্টায়ই ফিরে আসব। তুমি বাসায় বসে একটুখানি খেল। ঘরে কিছু নেই। একটু কিছু কিনে আনি।" তখন বাবুটি একটি বুদ্ধি বের করল। বাবুটি দরজার সামনে আস্তে দাড়িয়ে থাকল। বাবা যেই লিফটে টিপ দিল, আর যেই দরজাটি খুলল লিফটের, অমনি সে বাবার পিছু পিছু দৌড়িয়ে চলে গেল লিফটের মধ্যে। বাবা লিফট থেকে নেমে দেখে, পিছনে কে যেন হাসছে। তাকিয়ে দেখল যে, জেসমিন। তখন সে বলল, "জেসমিন! তুমি এখানে কেন? কিভাবে এলে?" তখন জেসমিন হাসতে হাসতে বাবার কানটি ফাটিয়ে দিল। বাবা তো বলছে, "কী এসব করছ তুমি? কারণটা তো বল। খিলখিলিয়ে হাসলে হবে?" তখন বাবুটি বলল, "তুমি যখন লিফটে ছিলে, পিছন পিছন গিয়েছি আমি। টেরও তবু পাওনি। হা-হা-হা।" বাবা বলল, "উহ! তোমায় নিয়ে আর পারলাম না। এসো বাজারে যাই।" জেসমিন বাবাকে নিয়ে বাজারে গেল। সে বাজারে মূলা দেখে ভাবল, এটা বোধহয় শক্ত আইসক্রিম। বাবা তখন কোন সবজিই দেখতে পাচ্ছিল না বাজারে। বাবু বলল, "বাবা আমি ঐ আইসক্রীমটা খাব।" তখন বাবা ভাবল, "যাক বাবা, এটাকে আইসক্রীম ভাবল। বাচ্চাদের তো সহজে খাবার খাওয়ানো যায় না। আমি বরং মূলা সেদ্ধ করে মধু আর বাদাম দিয়ে ডিজাইন করে দেব। আর সেটা অডার দিয়ে এটাকে আরও মজা বানিয়ে দেব।" তখন বাবা সেই মত কাজ করল। জেসমিনকে বলল, নাও তুমি এটা কিনতে চেয়েছিলে না? এখন মন ভরে খাও। তখন জেসমিন মূলা খেয়ে বলল, এখন থেকে আমি আর ভাত খাব না। ঐ আইসক্রীমটাই খাব । তুমি আরও কিনে আন । বাবা বলল, তাহলে আমার সাথে কিনতে যেতে পারবে না। তখন বাবুটি বলল, ঠিক আছে কিন্তু আমি আইসক্রীম খাব।" এখন থেকে আইসক্রীম খেয়েই জেসমিন থাকল। 

No comments:

Post a Comment