Thursday, February 12, 2015

লোভের ফল

একদিন একটি বাড়িতে একটা খারাপ লোকের জন্ম হয়েছিল। একদিন তার ৪২ বছর হয়ে গেল। সে টাকা-পয়সার লোভের জন্য রোজ বাইরে বের হতো। একদিন এক কৃষকের বাড়িতে কৃষক অনেক কিছু বিক্রি করে অনেক ধন-সম্পদ পেয়েছিল। একদিন সেই খারাপ লোক সেইগুলো দেখতে পেল। তখন সে তার ব্যাগটা খুলল। খুলে সে পাহারা বসালো, যাতে কৃষকের কোন বন্ধু এসে এই খবরটা তাকে না দিতে পারে। আর সে নিজেও পালিয়ে যেতে না পারে। এখন ঐ খারাপ লোকটি  ব্যাগ খুলে তো বসেই আছে। একদিন রাত্রেবেলা সে (সেই কৃষক) গভীর ঘুমে ছিল। কারণ সে বাসায় অনেক বোরহানি, কোরমা, পোলাও বেশি করে খেয়েছিল আর কোক, চকলেট বেশি বেশি খেয়েছিল। তাই তার ঘুম পেল এবং সে অসুস্থ হয়ে গিয়েছিল। চোর তখন ব্যাগটার ভিতর ঐ সম্পত্তি ভরে ফেলল। সেটা নিয়ে এবং তার পাহারাদারদের নিয়ে সে মনের সুখে সেগুলো তার একেবারে একটা নির্দিষ্ট জায়গায় লুকিয়ে রাখল। আর সেই সবকিছু চোখে পড়ল দূর থেকে এক টিয়াপাখির। টিয়া পাখি এবং ময়না পাখি কৃষকের বন্ধু। তারপর সে যখন চলে গেল, তখন সেই টিয়াপাখি বন্ধুর বাসায় গেল। সে পরিমাণ মত ওষুধ-বিসুধ, ভাল খাবার-দাবার এনে তাকে খেতে দিল এবং তার হাত-পা ভাল করে মুছে-টুসে পরিস্কার করে দিল (সব পাখিরা মিলে)। সে সুস্থ হল। সে তার বন্ধু টিয়াপাখিকে ধন্যবাদ জানালো। আর বলল, "তোমার আসল কথাটা কি ছিল? তুমি তো রোজ খবর আন।" সে বলল, "আপনি এখন সবকিছু ভুলে গিয়েছেন। কয়েকদিন আগে বাইরের কেনা খাবার খেয়েছিলেন। তাই আপনার অসুখ হয়েছিল। আর তার মাঝে একটি খারাপ লোক মানে একটি চোর যে পাহারা বসিয়েছিল যাতে তোমার বন্ধু আমি এসে তোমাকে খবরও না দিতে পারি এবং তুমিও এখান থেকে পালিয়ে না যেতে পার। কিন্তু পালিয়ে গেলে চোরদের ধন-সম্পদ নেয়া হবে না। কারণ তুমি বুঝে যাবে পালালে। তখন তুমি তোমার সম্পত্তিও সাথে করে নিয়ে যাবে। এখন সে আর কি বলে। বলে, "তাই নাকি? এসব তো আমার জানা ছিল না। তার মানে তুমি সত্যি বলছ? আমি সব ভুলে গিয়েছি?" "হ্যাঁ, আপনি সব ভুলেই গিয়েছেন।" "ঠিক আছে, তবে তুমি আমায় বুদ্ধি দাও। কিভাবে ঐ চোরকে শায়েস্তা করা যায়।" "শুনুন, আপনি একটি কুকুর পোষেন। তারপর একটি গর্ত করবেন। তার উপরে পাতা-টাতা দিয়ে ঢেকে রাখবেন। আর আসেব করবেন আপনার বাড়ির সামনে। আর আপনি শোনেন, তারপর আপনি সেটা এমনভাবে করবেন, যাতে কুকুরের পিছনে ঐ গর্তটা থাকে, আর এমন কুকুর কিনবেন, যাতে কুকুরটি আপনাকে, আমাকে আর আপনার অন্যান্য বন্ধুদেরকে লাথি না দিয়ে অন্য চোরদেরকে লাথি দেয়। আর কুকুরের লাথিতে চোর ঐ পাতার উপর গিয়ে পড়বে আর ঐ গর্তের ভিতরে পড়ে যাবে। আর তখন আপনি সে পাতাগুলো সরিয়ে তাকে বলবেন যে, আপনি কি এখান থেকে বাঁচতে চান? এটা জিজ্ঞেস করবেন। আর আপনি করবেন কি জানেন? আপনি মন দিয়ে শুনবেন আর বলবেন, যদি তুমি চাও তবে এ আমি ছাড়ব না। এবার শোন, কি করলে আজ ছাড়া পাবে। অন্য কারো ধন-সম্পদ এভাবে চুরি করবে না। আর আমার ধন-সম্পদ ফিরিয়ে দিতে হবে। আর এখণই তুমি তোমার প্রহরীদেরকে আমার সম্পত্তি ফিরিয়ে দিতে বলবে। আর নাহলে আমি তোমায় মাটিতে পুঁতে দেব। তখন সে প্রহরীদের বলবে যে, ওর ধন-সম্পদ ফিরিয়ে দাও। শুনলেন আপনি? এ বুদ্ধিটাই আমি আপনাকে দিলাম।" "আশাকরি বন্ধু ভালমত আর কোন খবর পেলে আমাকে জানিও। তোমাকে আরও একটি ধন্যবাদ দিলাম। সেজন্য তোমাকে দুইটি ধন্যবাদ জানালাম। একটি ধণ্যবাদ হল যে তুমি আমাকে অসুস্থতার শরীর থেকে বাঁচিয়েছ। আর আরেকটা হল তুমি আমাকে বুদ্ধি দিয়েছ। সেজন্য আমি তোমাকে একটি সোনার থালা দিচ্ছি। আর সেই সোনার থালাটি তুমি টুকরো টুকরোও করতে পারবে। সেগুলো টুকরো করে তুমি সোনাদানা পাবে। এখন তুমি চলে যাও। এই নাও তোমার সোনার থালা। এখন সে টিয়াপাখির কথামতই কাজ করল। এখন চোরটি ঠিকই গর্তের ভিতর আটকা পড়ল। আর কুকুরটি দিয়ে দুটি কাজ হল। এখন থেকে আর কোন চোরও চুরি করতে পারবে না। আর আমি নিজে আমার সম্পত্তিও ফিরে পাব। এই বলে লোকটি ভাবতে লাগল যে, কি মজা হবে। চোরটি সম্পত্তি তাকে দিয়ে দিল। তখন সে চোরকে বলল যে, এরকম করলে সাজাই পেতে হয়।

শিক্ষা: কখনো লোভ করতে নেই। লোভ করলে নিজেরই বিপদ হয়।

No comments:

Post a Comment