Sunday, August 2, 2015

Vowel ও Consonant

Vowel একদিন Consonant-কে বলল, "Consonant! তুমি আমাদের ছাড়া উচ্চারিত হতে পার না, কি মজা!" Consonant তার জবাবে Vowel-কে বলল, "আমাদেরকে ছাড়া তো তোমরা কথা বলতে পার ঠিকই, কিন্তু একা একা যেগুলো উচ্চারিত হতে পারে সেগুলো। এটাতে তো কোন অর্থ প্রকাশ করা যায় না। কি মজা!" দুজনই দুজনকে এই বলে বলে চেতাতে (ক্ষেপাতে) লাগল। দু'ঘন্টা ঝগড়া চলল। Vowel-এর I বলল, "Consonant! তুমি কি আমাদের এত চেতাবে বলে ভেবেছ? দু'ঘন্টা তো চেতাতেই থাকছ। খাওয়া-দাওয়ার কোন চিন্তা নেই? এক ফোঁটাও পানি খাওনি ঝগড়ার ভিতরে। বৃষ্টিও পড়েনি। ঝগড়ার আগেও আরো আধ ঘন্টা পানি ও খাবার-দাবার না খেয়ে রয়েছ। না খেয়ে মরে যাওয়ার চিন্তা কি আছে? আমরা তো তবু ঝগড়ার মাঝে কিছু খাবার খেয়েছি। কলা আর পায়েস খেয়েছি। আর একটু পানি খেয়েছি। আর ঝগড়ার শুরুতেও আপেল খেয়েছি।" এখন তো Consonant-রা ভয় পেয়ে গেল। বলল যে, "দাড়াও, একটু পেট ভরে খেয়ে আসি। তারপর না হয় আবার ঝগড়াটা চালু করল।" এই বলে Consonant-রা কি করল জান? Consonant বলল, "Vowel, Vowel, Vowel! তোমরা আমাদের চেয়ে কম তো, তাও তোমাদের শক্তি বেশি, তাই না Vowel! তোমরা তো সেটাই ভাব। এত অহংকারী হলে কি হবে? আগে আমাদের খেতে দাও।"- এই বলে Consonant-রা তাড়াতাড়ি ফিরে আসার জন্য একটি মাত্র মাংসের একটুখানি টুকরো খেয়ে মাত্র দু'ফোঁটা পানি খেয়ে চলে এল। তাও তাদের খাবার যেখানে আছে সেখানে যেতে যেতেই অনেক সময় লেগে গেল। আর ততক্ষণে Vowel-রা দশটা মাংসের রান খেয়ে এক বোতল পানি খেয়ে নিল। আরো দশ মিনিট সময় লাগল Consonant-এর খাবার খেয়ে আসতে। তারপরও এখন মাত্র ৯ জন Consonant-এর খাওয়া শেষ হয়েছে। অন্য Consonant-দের এখনও এক প্লেটের মাত্র এক লোকমা খাওয়া হয়েছে। ১০ মিনিটও পেরিয়ে গেল। ততক্ষণে ১৫টি Consonant-এর খাওয়া শেষ হল। ততক্ষণে এক ঘন্টা হয়ে গেল। Vowel-রা সেই ঘন্টা দেখে আরো ৫টা মাংসের হাড় খেয়ে নিল। তারপর আরো আধা বোতল পানি খেল। আর ততক্ষণে মাত্র ১৬ জন Consonant-এর হল খাওয়া। শেষমেষ দেড় ঘন্টা পর Consonant-রা খেয়েদেয়ে ফিরে আসল। ততক্ষণে ১৮টি মাংস খাওয়া হয়ে গেল Vowel-দের। Vowel-রা খুব দুরন্ত ছিল। তাই তারা তাড়াতাড়ি সব কাজ করতে পারত। Consonant-রা Vowel-দের ছাড়া উচ্চারিতই হতে পারে না। এজন্য Consonant-রা খুব বেশি সময় ধরে খেত। এখন শুরু হল আবার ঝগড়া। আরো আধা ঘন্টা হয়ে গেল। এ নিয়ে সাড়ে তিন ঘন্টা সময় লাগল। Consonant-এর G বলল, "বাংলায় আমি ফুলের রাণী, কি মজা!" তাতে M বলল, "আমি ফলের রাজা।" তাতে Vowel-দের মধ্যে 'আ' বলল, "আমিও তো তোমার ফলের রাজা।" তাতে 'ই' বলল, "আমি মাছের রাজা।" 'ঈ' বলল, "আমি পাখির রাজা।" 'উ' বলল, "আমি মরুভূমির জাহাজ।" 'ঊ' বলল, "আমি আলোকিত আগুনের সূর্য।" 'ঋ' বলল, "আমি ঋষি মশাই। কী মজা কী মজা!" 'ঐ' বলল, "আমি বিশাল হাতি, কি মজা!" তখন 'হ' বলল, "হাতি তো আমিও। আমি হাস হয়ে সাঁতারও কাটতে পারি। আর আমাকে সবাই আদর করে। আমার ডিম সবাই খায়। হাতির ডিম কেউ খায় না, কী মজা!" 'এ' বলল, "আমার থেকে সুর বের হবে, কী মজা! তাক ধি না ধিন ধিন।" 'ও' বলল, "আমি দাড়িপাল্লার ওজন।" 'ঔ' বলল, "আমাকে খেলে অসুখ সারে, কী মজা, কী মজা!" এমন করতে করতে সব Vowel Consonant-রাই একেকটা একেকরকম জিনিস দিয়ে মজা করল। সবাই একেক রকম অহংকার করল। কিন্তু 'অ' কোন অহংকার করল না। কারণ, 'অ' একটি খুব ভাল ও বুদ্ধিমান VowelConsonant-এর মধ্যে একজনও অহংকার করল না সেরকম কেউ নেই। তাতে Vowel একটি পুরস্কার পেল। তারা আরো দুটি Vowel-কে পেল। তারা 'অ'-এর বন্ধু। অন্যদের কথা মানতে গেলে 'অ'-এর কাছে জিজ্ঞেস করে তা করে। আর 'অ'-এর সাথে দাসীর মত কাজ করে, বন্ধুত্বের মতও কাজ করে, আর সাহায্যের মতও কাজ করে। Vowel-রা জিতে গেল। Consonant-রা ভাবল, ইস! কেন যে প্রথমে ঝগড়াটা করলাম? আর শেষেই বা কেন অহংকারগুলো করলাম। এ বলে Consonant-রা আফসোস করতে লাগল, আর Vowel-রা খুব খুশি হয়ে কাগজে তিনবার 'Vowel' শব্দটি লিখল পাশাপাশি। সেটা লিখে উপরে টানিয়ে দিয়ে ঘর সাজালো এবং বলল, "Vowel-দের জয় হোক, Vowel-দের জয় হোক।" আর শেষে আরো একটি পুরস্কার পেল। তাহল, Consonant-রা হবে Vowel-দের দাস। আর 'অ' এর বন্ধু হল হিন্দি 'ই' আর আরবী ي Consonant-রা তাতে মন খারাপ করে Vowel-দের দাস হয়ে পড়ে থাকল। এখন Consonant-রা Vowel-দের কাজ করে দেয়।

শিক্ষা:
১। ঝগড়া করা ভাল নয়। ঝগড়া যে প্রথমে করবে, সব পাপ তারই হবে। Vowel চেতাতে চাচ্ছিল, কিন্তু Consonant-রা ভাবল, আমাদের যখন চেতায়, আমরা ওদের সাথে ঝগড়া করি।

২। অহংকার না করলে পুরস্কার পাবে। আর অহংকার করলে পাপও পেতে পার, আবার দু:খও পেতে পার।

No comments:

Post a Comment