Wednesday, October 14, 2015

পালা গরু ও বুনো ইঁদুরের দল

এক গ্রামের কোণায় ছিল এক বন। সেখানে বাস করত এক বুনো ইঁদুর। তার ছিল দল-বল, সৈন্য-সামন্ত, সেপাই ও ৫ জন পাহারাদার। আর তার দল-বল হওয়ার পর সেই ইদুর ছাড়া সবাই মিলে ঠিক করল, বুনো ইদুরটাকে রাজা বানাবে। ওই দিকে গ্রামের কোণায় এক কাঠুরিয়া বাস করত। সে কাঠ বেচে একটা মাত্র গরু কিনল। একদিন সে কাঠ কাটতে জঙ্গলে গেল। ইঁদুরেরা ভয় পেয়ে কাঠুরিয়ার বাড়িতেই গেল। কাঠুরিয়ার নাম ছিল ত্রণিকহল। কিন্তু ত্রণিকহলের বাসায় তারা ঢুকল না। তারা সোজা গরুর ঘরে গেল। গরু ভাবল, "আহারে! ওরা কোন খাবার পায় না। আমি বরং আমার পশম ছিড়ে ওদের খেতে দেই।" আর ইঁদুররা ভাবল, গরু বুঝি ওদের মারবে। তাই বলল, "গরু ভাই! আসসালামু আলাইকুম। আপনি কেমন আছেন? আর আপনাকে সুপ্রভাত ও শুভ সকাল। এবং অনেক ধন্যবাদ।" তখন গরু ভাবল, "ইস! ওরা দেখছি আমাকে অনেক সম্মানও করে।" বলল, "আহ! ওয়ালাইকুম ওয়াসসালাম। বেশ ভাল আছি। তোমাদের কি ক্ষিদে পেয়েছে, বন্ধু?" "সে কী? ব----ন্ধু? আমরা কি আপনার বন্ধু?" "হ্যাঁ! তোমরা আমার বন্ধু। আর ক্ষিদের কথাটা বল।" "হ্যাঁ, খিদে তো বড্ড পেয়েছে।" বুনো ইঁদুর বলল, "এখন কেউ ভাবিস না যে, গরু আমাদের ঠকাচ্ছে। ও সত্যি বলছে কিন্তু।""তোমরা হিঝির বিজির কী বলছ? একটু চোখ বন্ধ কর।" তারা বন্ধ করল। গরু তখন, তার কিছু পশম ছিড়ে তাদের সামনে রাখল। আর তার পোয়ালের (খড়ের) কিছু অংশও রাখল। বলল, "চোখ খোল।" খুলে বলল, "ও! ধন্যবাদ।"-এই বলে খেতে শুরু করল। গরু বলল, "এখন থেকে এক মাস পরপর পশম দেব আর ২ দিন পর পর পোয়াল দেব।" "ধন্যবাদ। এই কথা শুনে খুব খুশি হয়েছি।" "এখন চলে যাও। ত্রণিকহল এসে পড়লে একজনকেও আস্ত রাখবে না।" এখন থেকে পশম আর পোয়াল খায় আর অন্যদিন নিজেরা যা পারে তা খায়। আমার গল্পটি এখন শেষ। এই গল্পটি মনে রাখবেন আপনারা।

No comments:

Post a Comment