Saturday, October 31, 2015

মায়ের কথা সত্যি হয়

এক ছিল এক ছেলে। তার বয়স ছিল ২৪ বছর। কয়েক বছর পর তার মা যখন মারা যাবে, তখন মা বলেছিল, "কোন মানুষ যদি কিছু দিয়ে বলে যে, এইটা তোমার কাজে লাগতে পারে, তাহলে সেটা রেখে দেবে, আর ধন্যবাদ জানাবে।" কিন্তু সে তার কথা শুনল না। ছেলেটির নাম ছিল হাবিব। একদিন এক লোক একটা ফলের ঝুড়ি তাকে দিয়ে বলল, "এটা তোমার কাজে লাগতে পারে।" তখন হাবিব বলল, "ধন্যবাদ। আমায় দিন।" বলে সে রেখে দিল। তারপর সে অনেকদিন ধরে অপেক্ষা করল আর ভাবল, কখন এটা আমার দরকার পড়বে। কিন্তু সেটা তার দরকার হল না। কিছুদিন পর আবার আরেক লোক এসে তাকে এক বোতল দিয়ে গেল আর বলল, "এটা তোমার কাজে লাগতে পারে।" সেটাও সে রেখে দিল আর ধন্যবাদ জানালো। তারপর অনেক দিন অপেক্ষা করল। এবারও এটা তার কোন কাজে আসল না। তাই সে ভাবল, এর পরের বার যদি কেউ আসে, তবে আমি সেটা নেব না। তার পরে আরেকজন এসে বলল, "আমি তোমায় এই বোতলের ঢাকনাটা দিলাম। তুমি এটা রেখে দাও।" তখন সে বলল, "না, আমার এটা কোন কাজে আসবে না। আমি বার বার ঠকেছি। তোমার কথা আমি আর শুনব না। তুমি বরং এটা নিয়ে যাও।" তারপর একদিন সে গরীব হয়ে উঠল। সে তার যেটুকু ছিল তা দিয়ে সে একটা বোতল কিনল। কিন্তু সেই টাকা দিয়ে সে ঢাকনা কিনতে পারল না। আর বোতলের সাথেই তো ঢাকনা থাকে। কিন্তু তার কাছে কম টাকা, তাই দোকনদার ঢাকনাটা রেখে দিল। তারপর এখন বাড়ি গিয়ে ঐ বোতলের পানি কিছু রয়ে গেল। তারপর সেগুলো রেখে দেবে। এখন বোতলের ঢাকনা না থাকলে তো পানিতে ময়লা পড়বে। তখন সে ভাবল, "কেন যে আমি মায়ের কথা শুনলাম না! সেই লোকের দেওয়া ঢাকনাটা রেখে দিলেই তো হতো। এখন ময়লাওয়ালা পানি খেতে হচ্ছে।" আর তখন থেকেই সে মানুষ আসলে তার দেয়া জিনিস গ্রহণ করত।
শিক্ষা: মায়ের কথা সত্যি হয়। আর তা না শুনলে অসুবিধায় পড়তে হয়।

No comments:

Post a Comment