Monday, May 7, 2018

স্বাস্থ্য-রহস্য

এক ছিল এক লোক। সে খুবই স্বাস্থ্যবান ছিল। একদিন সে তার বন্ধুদের সাথে একটা মাঠে দেখা করতে গিয়েছিল। তার বন্ধুদের মধ্যে একজন তাকে জিজ্ঞেস করল, "এই, তুই সবসময় এত স্বাস্থ্যবান থাকিস কি করে? কয়দিন আগে আমার মেয়েটার জ্বর হয়েছে। দু' সপ্তাহ আগে তো আমারও জ্বর জ্বর ভাব এসেছিল। তুই কি করে এত স্বাস্থ্যবান থাকিস?" আরেকজন বলল, "এই দেখ, আমি তো আমার সাথে রুমালই নিয়ে এসেছি। কারণ, এখন আমার ঠাণ্ডা ঠাণ্ডা ভাব আছে। কিন্তু তুই কি করে সবসময় স্বাস্থ্যবান থাকিস? আজকে সেটা নিয়েই গল্প বল।" আরেকজন বুদ্ধিমান বন্ধু বলল, "তোর ডেইলি রুটিনটাই না হয় বল। তারপর তো বুঝেই যাব।" লোকটি বলল, "ঠিক আছে, শোন। আমি সকাল ৫ টায় ঘুম থেকে উঠি। ফজরের নামাজ পড়ে বাইরে হাঁটতে যাই। হেঁটে এসে আরো এক্সারসাইজ করি। ৬টা বাজলে দিনটার জন্য ভালো করে রেডি হই। আর খাবার জোগাড় করি। ৭টা বাজলে নাস্তা করি।" তখন আরেক বন্ধু বলল, "কি নাস্তা কর? সেটাই তো আসল।" লোকটি বলল, "আমি একটা ডিম পোস, একটা রুটি আর এক বোতল মাঠা নাস্তায় খাই। তারপর খাওয়া শেষ থেকে ১০টা পর্যন্ত বই পড়ি। আর ১০টা থেকে ১১টা আবার কিছুক্ষণ ব্যায়াম করি। তারপর হালকা পাতলা কিছু নাস্তা খেয়ে নেই; যেমন- বিস্কুট। এরপর গোসল করতে যাই। আর গোসল থেকে বের হয়ে দুপুরের খাবার যোগাড় করি। আর সাড়ে বারোটায় দুপুরের খাবার খাই। তোমরা নিশ্চয়ই ১টা ২টার সময় দুপুরের খাবার খাও। কিন্তু আগে আগে খাবার খাওয়াই ভালো। এরপর থেকে বিকাল পর্যন্ত খেলাধুলার কাজ করি। তারপর আবার বিকালের নাস্তা খাই। আর সন্ধ্যায় এক কাপ দুধ খাই। আবার কিছুক্ষণ বই পড়ি। আর রাতে খাবারের যোগাড় দেই। আর রাত ৭টা বাজলেই রাতের খাবার খেয়ে ফেলি। তোমরা নিশ্চয়ই এটা শুনে অবাক হচ্ছ, কিন্তু এটাই ঠিক। এরপর আমি দাঁত ব্রাশ করে নাইট ড্রেস পরে ঘুমাতে যাই। এটাই হলো আমার ডেইলি রুটিন।" তার অন্যান্য বন্ধুরা বলল, "আমরা তো এর পুরোটাই উল্টো করি। এইভাবে তুমি সুস্থ থাক? এখন থেকে আমরাও সেটাই ফলো করব।" এই হলো ঐ লোকটির ডেইলি রুটিন আর এই হলো গল্পের শেষ।

1 comment: