Wednesday, August 27, 2014

এক বাবুরা

এক বাবুরা এক বাড়িতে থাকত। সেই বাবুরা খুবই ভাল সংসার করত। বাবুরা একদিন ঘর থেকে বের হয়ে খেলতে লাগল। এক বাবু বলে যে, "এই নাও, বল ধর"- এই বলে আরেক বাবুকে দিত। এরকম করে খেলত। তারপর বাসায় এসে তারা খাবার খেয়েদেয়ে তারা গল্প-টল্প করল, মাঠে বের হয়ে। তখন তারা ঘরে এসে তার মাকে একদিন বলল যে, "মা, আমি রান্না করব তোমার মত।" তার মা বলল, "না, না। রান্না করা যাবে না। আগে পড়ালেখা কর। সব রান্না শেষ। এখন শুধু আমি লাউ রান্না করব। তুমি যাও, পড়তে বস।" তখন সে বলল, "না, না। আমি পড়ব না। আমি এখন বন্ধুদের সঙ্গে খেলব।" "না, তাহলে কালকে খেলা বন্ধ। কালকে তুমি একবার শুধু খেলতে পারবে, এখন যদি খেলতে যাও।" তখন সে মনের দু:খে চলে গেল। সে ঘর থেকে বের হয়ে নিজেদের মাঠে ঘুরে কিছু দেখে টেখে দৌড়াতে দৌড়াতে এক মেলায় গিয়ে পড়ল। তখন মেলাটা একটুখানে দেখে তারপর দৌড়াতে দৌড়াতে সব রাস্তা চিনে টিনে চলে গেল। তারপর মাঠে এসে কিছুক্ষণ মাঠের স্প্রিঙে লাফিয়ে দোলনায় দোল খেয়ে বাসায় চলে এল। তারপর লেখাপড়া করে আরেকটু খাবার খেয়ে ঘুমোতে গেল। ঘুম থেকে উঠে তার মাকে বলল যে, "মা, এখন কি খেলা যাবে?" "না, না। এখন তো বিকেল হয়ে গেছে। এখন তুমি বাইরে যেতে পারবে।" তখন সে দৌড় দিয়ে মাঠে গিয়ে বন্ধুদেরকে এক জোরে বন্ধুেদের বাড়ি থেকে বন্ধুদের ডেকে নিয়ে খেলতে লাগল। তারপর বাড়িতে এসে বলল, "মা, আমি আরেকটু খেলি।"

No comments:

Post a Comment