Thursday, September 18, 2014

এক ছিল এক শিয়াল।

এক জঙ্গলে থাকত এক শিয়াল। শিয়ালের বাবুটা বলত, "আমি তোমাদের মত বড় হব।" তারপর বাবুটা বলল, "ওমা! তুমি কি আমাদের কথা শুনলে গো? তুমি আমাকে একটু বড় করে দাও না। আমি তোমার মত আমার ছোট বন্ধুদেরকে নিয়ে আমি আমার বাঘ মামার সাথে দেখা করব।" তখন শিয়াল বলল, "সে কিভাবে বড় হবে? তোমরা তো বেশি কিছুক্ষণ বসে থাকতে হয়। কারণ আমি অনেক খাবার মুরগী নিয়ে আসতে কষ্ট হয়। অনেক দেরী হবে না? তোমরা খাবার না খেয়ে থাক না? সেজন্যই তো তোমরা এত তাড়াতাড়ি বড় হও না।" তারপর তোমরা আর কত কী খাও না। এত কিছু না খেলে যে তোমরকি করে যে বড় হবে। আর তোমরা যদি মানুষ হতে, তাহলে তোমরা তাড়াতাড়ি বড় হতে পারতে। কেননা, মানুষের না একটা দুইটা জিনিস শিকার করে নিতে হয়, অন্য কিছু শিকার করতে হয় না। কিন্তু তোমরা যদি মানুষ হতে, তাহলেই তো তোমরা পারতে। এই যেমন এই দেখ ডাল, চাল, তারপর আরো কত কি! এগুলো শিকার করে খেতে হবে না। সেগুলো এমনি বন থেকে ধান এনে রান্না করলেই হয়। কিন্তু আমরা রান্না করব কিভাবে? পাতিল নেই, চামচ নেই। আমরা কি মানুষ? সেজন্যই তো তোমরা তাড়াতাড়ি বড় হচ্ছ না। একথা শুনে তো সেই শিয়ালের বাচ্চাটির মন খারপ হয়ে সে শুয়ে থাকল। তারপর সে তার বন্ধুেদর নিয়ে বন্ধুদের একটু কম খাবার খেতে দিল আর নিজে একটু বেশি খাবর খেল। ওরা বসে বসে কিসব কেতে লাগল, আর ওদিকে শিয়াল। "ঠিক আছে আমি তো খাবার এনেছি, তোমি বন্ধুকে না দিয়ে খেত না।"

No comments:

Post a Comment