Thursday, September 18, 2014

বাবুর গোলাপ ফুল

এক দেশে ছিল একটা বাবু। বাবুর নাম মাদিয়ান। বাবুটা একদিন পড়তে গেল। একদিন বাইরে ঘুরতে গিয়ে দেখে, একটি গোলাপ ফুল। খুব সুন্দর। আর সাথে একটি মালিক গাছে পানি দিচ্ছিল গোলাপ ফুলেরই পাশে একটি বেগুন গাছে। সে বলল যে, "বাবা! বাইরে যে আসলাম। তবু ঐ গোলাপ ফুলটা নিবা না রে বাবা?" তার বাবা বলে, "গাছের ফুল তো ছিড়তে হয় না। ফুল সুন্দর দেখার জন্য। গাছ ব্যথা পায়।" সেই বাবু বলে, "তা তো বাবা, কিন্তু গোলাপ ফুলটা যে খুব সুন্দর। এটা দিয়ে আমরা ঘরের ঐ কোণায় বেধে দিতে পারি না? ফুলের সঙ্গে সুতা দিয়ে ঐ তাকের সঙ্গে লাগিয়ে দিতে পারি না? লাগিয়ে দিলেই তো সুন্দর দেখা যেত সেই গোলাপ ফুলটাকে।" বাবা বলে, "তা বল, কিন্তু গাছ যে ব্যথা পাবে। সেটার যে কি হবে! তুমি যে গোলাপ ফুল নেওয়ার জন্য জিদ করতেছ।" তারপরে সে বাসায় এসে তার মাকে বলল, "আমার কথা বাবা শোনে না। আমি গোলাপ ফুল ছিঁড়তে বললাম। গোলাপ ফুল ছিড়তে মানা করল। বললাম যে, গোলাপ ফুলটা ছিড়ে আমার হাতে দাও। তবু আমার বাবা বলল, না, ফুল নেওয়া যাবে না। তাই না মা?" তার মা বলে, "মাদিয়ান! তুমি এত জিদ করছ কেন? এত জিদ ধরা তো উচিত নয়। গোলাপ ফুল গাছে থাকলেই তো সুন্দর দেখা যাবে। তবু ঐ গোলাপ ফুলের গাছটি তো আবার অন্য মানুষেরও তো হতে পারত। তবু ঐ গোলাপ ফুলটা কি একটা বাগানের মধ্যে ছিল?" "না, না। বাগানের মধ্যে ছিল না।" "ও! তাতে তো ছেড়া যেত। তবু গাছ যে ব্যথা পাবে। তবু একটা কাজ করো। এক বালতি পানি নিয়ে গাছের ওখানে ঢেলে দিয়ে তারপর ফুলটি নিও। তাহলে গাছ ব্যথা পেলেও সেই পানিটুকু খেতে পারবে। মনটা আবার ভাল হয়ে যাবে। এরপর তুমি যখন গোলাপ ফুলটা ছিড়তে পারবে, তখন তোমার বাবাকে বলবে, আমার মা বলেছে, এখন ফুলটি তোলা যাবে, আর এই এই কথা বলেছে। এইটা বলবে। তবে কালকে তুমি তোমার বাবার সঙ্গে বাইরে যাবে না, আমার সঙ্গে বাইরে যাবে, তখন আমিই তোমাকে গোলাপ ফুল ছিড়ে দেব। তারপর গোলাপ ফুলটাকে ফুলদানিতে রেখে তারপর একটু পানি দিয়ে দুই দিন রাখব। তারপর সেই তাকে ঝুলিয়ে রোজদিন এক মগ পানি থেকে চার-পাচটা ছিটা দিয়ে রাখব। তাহলে সুন্দর দেখা যাবে।" তারপর মাদিয়ান বলল, "তবু তাকে ঝুলিয়ে রাখলে আমি ঐ তাক থেকে পেড়ে কি আমি দুই মিনিট খেলতে পারব?" বলে, "হ্যাঁ, পার। ঠিক আছে, তবু কালকে তুমি মনে না করে দিলে কিন্তু আমি ফুল আনতে পারব না। আর তুমি যদি কাগজে লিখতে পেরে সেইটা টেবিলে রেখে ঘুমাতে পার, তারপর উঠে যদি কাগজের লেখা পড়ে দেখ যে, গোলাপ ফুল তুলতে হবে, তাহলে সেটাও তুমি করতে পার। তা না হলে কিন্তু আমি গোলাপ ফুল আনতে যেতে পারব না। তবু তোমার দেখতে হবে, সকালে উঠে। আর তুমি না উঠতে পারলে তুমি ভাল করে রাত্রে কি কি করেছ সেগুলো ভাল করে মনে করে নেবে প্রথমে। তারপর মনে আসবে যে, সেই গোলাপ ফুল তোলার কথা। তবেই তুমি গোলাপ ফুল তুলতে পারবে। তবু আমার যদি যেতে না ইচ্ছে করে, তবে কিন্তু তোমায় আমি দুধ খাইয়ে ঘুম পাড়িয়ে রাখতে পারি, কিংবা তোমার কাগজটা লুকিয়ে রাখতে পারি। তবে আমি এমন করব না। তোমার জিদ আমি এবার পূরণ করবই। কারণ, তুমি আমার সোনার মেয়ে। তবে আমরা সকাল বেলা যাব। কারণ, বিকাল বেলা তোমার বাবা আবার বলবে যে, আমি নিয়ে যাব তো। ঐ দিকে কোথায় স্লিপার আছে, স্লিপারে পিছলা খায় কোনখানে, সেটা তুমি জান? ও আমার সঙ্গে যাবে, আমার সঙ্গে পিছলা খাবে, সেজন্য আমি যাব।" মাদিয়ান এখন ভাত খেয়ে দেয়ে মাঠে খেলতে গেল। তারপর বাসায় এসে ভাত-টাত খেয়ে ঘুমাতে গেল। তারপর সকাল বেলা ঠিকই সে উঠল। তবুও তার কাগজ দেখা লাগল না, তার এমনই মনে পড়ে গেল, সেই গোলাপ গাছ থেকে গোলাপ ফুল তোলা। সে দৌড়িয়ে মুখ-টুখ ধুয়ে মায়ের কাছে গেল। বলে, "মা, তুমি বলেছিলে গোলাপ ফুল তুলতে, চল।" "না, মা। সকালের নাস্তা আমি তোমার জন্য নুডুলস রান্না করেছি। তুমি তাড়াতাড়ি খেয়ে নাও। খেয়ে তারপর তুমি গোলাপ ফুল তুলতে যাবে।" তারপর বাবু সব খেয়ে নিল। তারপর মাদিয়ান মায়ের সঙ্গে গোলাপ ফুল তুলতে গেল। তারপর গোলাপ ফুল নিয়ে এল। তারপর যা করার সব করল। বাবাকে যা বলার, তাই বলল। তারপর গোলাপ ফুলটা সাজানোর জায়গায় সাজিয়ে নিল। তারপর বাবুটা দাওয়াত দিল। সবাই এসে গোলাপ ফুলটা দেখে হাসাহাসি শুরু করল।

No comments:

Post a Comment