Thursday, September 18, 2014

বাবুদের বায়না

এক দেশে ছিল এক মা। সেই মায়ের ছিল একটি বাচ্চা। আশেপাশে অনেক বাড়িঘর আছে। বাড়িঘরের মধ্যে অনেক বাড়িতে সেই বাবুর বন্ধু-বান্ধব আছে। সেই বন্ধুদের সাথে তারা মাঠে বসে গল্প করত। আর ভাল ভাল কথা বলত। আর খেলত। আর বসে বসে কথা বলত। এটাই হল তারা তাদের বন্ধুদের সাথে খেলত। বন্ধু বন্ধু হয়ে খেলতে থাকে। একদিন সব বাবুরা মিলে বলতে লাগল যে, এক বান্ধবী বলতে লাগল যে, আচ্ছা, আমরা বৈজ্ঞানিক হব। আরেক বাবু বলল, না, না, বৈজ্ঞানিক হতে তো অনেক অংক শিখতে হবে, তোমার তো পড়ালেখার মনোযোগ নেই, তুমি অংক করবে কিভাবে। আমরা তো সবসময় গল্প করি মাঠে, কোন কোন সময় খেলি, আর বাসায় বসে কার্টুন দেখি। তা আমরা অংক করব কি করে, আর বৈজ্ঞানিক হব কিভাবে? মাঠে বসে গল্প করতে হবে না, খেলতে হবে না, বাবা-মায়ের কাজে একটু সাহায্য করতে হবে না? সেই কাজ করবে কি করে, যা করলে বৈজ্ঞানিক হবে? তারপর আরেক বান্ধবী বলল, না না। বৈজ্ঞানিক হওয়ার জিদ ধরো না। তোমার মা আবার বকা টকা দিবে, বলবে, লেখাপড়া করে না, আবার বৈজ্ঞানিক হবে কি করে? তুমি এগুলো এত লোভ করো না বৈজ্ঞানিক হওয়ার। "না, আমি যখন বলেছি।তখন আমি করবই। আমি যাবই যাব, বৈজ্ঞানিকের কাজগুলো যেখানে শিখায় সেখানে আমি যাবই, একদম যাব। আমি ওখানে গিয়ে বৈজ্ঞানিকের কাজ শিখব। বৈজ্ঞানিকরা কি করে তা জানব। তারপর আমি বৈজ্ঞানিক হবই। বৈজ্ঞানিক না হলে যে আমার মাথাটাই যে পাগল হয়ে যায়। আরেক বান্ধবী বলল, "ঠিক আছে, তুমি জিদ ধরলে তবু তোমার মাকে বলো না। তোমার মা নিয়ে যেতে পারবে না। তোমার খালা-চাচা আছে না? তার মধ্যে তোমার চাচাকে বলবে। তোমার চাচা বৈজ্ঞানিকের কাজ যেখানে শিখায় সেই জায়গাটা ভাল করে চিনে। অথবা, তুমি তোমার বাবাকে বলতে পার, বাবা তোমার চাচাকে বলতে পারে, তখন তুমি তোমার চাচার সাথে যেতে পার।" তখন বাবুটি আন্নদ করে, বৈজ্ঞানিক হতে পারব।। আর দুটি বাবু বলল, বিপদে পড়লে আমি তোমাকে ধরব। তোমার ছোট আপু যখন বলছে, তখন তুমি যাবে না কেন? যাও, কিন্তু সাবধানে যাবে এবং ভালমত কাজ শিখবে এবং বৈজ্ঞঅনিকেতর কাজ করতে গিয়ে যেন কোন ব্যথা-ট্যাথা না পাও। ব্যথা-ট্যাথা পেলে কিন্তু তোমার মায়ের কাছে আবার যেতে হবে, তোমার মা আবার তোমাকে বকা-ঝকা দিবে?তখন আমরা খেলব কি করে তোমার সাথে? এই কথা মনে রেখো। কথা না মানলে হবে না। "ঠিক আছে, কথা মেনেই চলব। আর শোন, আমি যদি ভুলে যেতে লাগি, আমি কিন্তু ভুলে যেতে পারি না, কিন্তু যদি ভুলে যাই তাহলে কি হবে? সেজন্য তুমি চিঠি লিখে দেবে। তারপর চিঠি লিখে আমাদের চিঠির বাস্কের মধ্যে ভরে দেবা। আর আমি নিজে তো একটু বড় হয়েছি , আমার ব্নধু-বান্ধবীরা আছে। আমি নিজে সিড়ি দিয়ে নামতে পার।ি আমি চিঠি বের করে পরে বাবাকে চাচাকে বল। আমি বড় হয়ে ভৈজ্ঞানিক হয়ে অনেক কিছু বানাবো।" "কিন্তু শোন, এত কঠিন কাজ কি পারা যায়?" তখন তারা খেলতে লাগল এবং আনন্দ ফূতি র্করতে লাগল। গান গাইতে লাগল এবং খেলতে লাগল।

No comments:

Post a Comment