Monday, April 4, 2016

মেহমান খেতে চায় না

এক ছিল একটি মহিলা। তার নাম মেরিনা। মেরিনার ফোন বাজল। মেরিনা বলল, "হ্যালো! কে?" "তুমি আমাকে চিনলে না?" "ও, মেরিনা! সুন্দর বাড়ি পেয়ে আমাকেই ভুলে গেলে? খুব কম মাস আগেই তো আমার সাথে দেখা হলো।" "ও! হ্যাঁ। আমি ভুলেই গিয়েছিলাম। রাগ করিস না বোন। তাহলে কী বলবি?" বোন বলল, "এখন ফোন রেখে দাও। এখুনি আবার কল দিব। তখন কিন্তু কেমন আছ বলতে হবে। সালাম দিবে।" মেরিনা ফোন রেখে দিল। বোন আবার ফোন দিল। মেরিনা বলল, "আসসালামু আলাইকুম। কেমন আছিস? কি বলবি?" বোন বলল, "ওয়াআলাইকুম আসসালাম। মেরিনা! আমি ভালো আছি। কতবার ফোন দিই ভালো আছি কথাটাই তো বলিস। জিজ্ঞেস করার কী আছে? বলছি যে কাল আমি তোর বাড়িতে যাব। বিকাল বেলায়।" "সে তো ভালো খবর।" পরের দিন বোন বাসায় বসে ভাত খেল। রোস্ট খেল। মুলা খেল। শসা, টমেটো, বিস্কুট খেল। খেয়ে দেয়ে গেল মেরিনার বাড়িতে। মেরিনা পোলাও, রোস্ট, পাকা পাকা মিষ্টি আম, শসা, পায়েস, চা খেতে দিল বোনকে। বোন বলল, "আমি খাব না। আমি বাসা থেকে খেয়ে এসেছি।" "মানে? তুই বাড়ি থেকে কেন খেয়ে এসছিস? তুই কি জানিস না যে মেহমানদের কী করা দরকার? মেহমানরা একদম না খেয়ে বেড়াতে যায়। মেহমানরা এমন করে কারণ আরেক বাড়িতে গেলে অবশ্যই খেতে দেয় অনেক কিছু। আচ্ছা। যা করেছিস।"
এবার তারা শুধু গল্প করল।
কি গল্প?
বোন: আমি ভেবেছিলাম তুই আমাকে খেতে দিবি না। ভেবেছি, আমি তো মেরিনার প্রিয় বোন। ও আমাকে চিনতে পারেনি দেখে রাগ করেছে। সবাই বলবে মেরিনা খারাপ। খেতে দেয় না।
মেরিনা: তুই এসব কথা রাখ। তুই এতগুলো খাবার নষ্ট করলি কেন? আমার খুব দু:খ হচ্ছে। কারণ পোলাউ, রোস্ট, পায়েস ও চা আমি নিজের হাতে সুস্বাদু রেধেছি। আম ও শসা আমার গাছের। তুই খেলি না কেন?
বোন: খাব না কেন? পেট ভরা তাই তো খেতে পারি না। তুই আমায় ক্ষমা করে দে। আমি আরেক দিন খাব।

No comments:

Post a Comment