Monday, April 4, 2016

চামেলির শখ

এক গ্রামে বাস করত একটি মেয়ে। তার বয়স ৮ বছর। তার নাম চামেলি। সকলে বলে, "ওহ! চামেলির পিছনে থাকতেই সারা দিন চলে যায়। কোন কাজ করতে দেয় না। ওহ! আর ভাল্লাগে না।" চামেলীর অনেক অদ্ভুত অদ্ভুত শখ। মা একদিন চামেলিকে বলে, "তুই কি রাণী না কী? পৃথিবীটা সুখের নয়। আমরা কি তোর দাসী?"
চামেলি: মানে? তোমরা দাসী নও। কিন্তু বাচ্চার জন্য কি মায়ের কোন কাজ থাকে না?
বাবা: এই তো আমার লক্ষ্মী চামেলি। তোমার জন্য কী এনেছি।
মা: না, খবরদার কিছু দেবে না।
বাবা: কেন?
মা: অফিস থেকে এক সপ্তাহ ছুটি নাও। দেখ, চামেলি কি করে?

বাবা ছুটি নিল। রবিবার চামেলি বলল, "আমাকে প্রতিদিন প্লেনে চড়াবে।" সোমবার আবদার করল, "আমাকে তোমাদের মত বড় বানিয়ে দেবে।" মঙ্গলবার বলল, "আমাকে কখনো বিয়ে দেবে না।" বুধবার বলল, "আমাকে ক্লাস প্লেতে ভর্তি করে দাও।" বৃহস্পতিবার চামেলি বলল, "আমি সারাদিন রুটি বানাবো।" শুক্রবার বায়না ধরল, "প্রতিদিন যেন আমার জন্মদিন হয়।" আর শনিবার বলল, "প্রত্যেক সোমবার পাকিস্তানে যাব।"

মা: চামেলির বাবা! এবার বোঝ চামেলি কী করে?

এবার বাবা ইচ্ছা একটাও পূরণ করতে পারল না। এভাবেই চামেলি সবসময় বাবা-মাকে জ্বালাতন করে।

No comments:

Post a Comment